বৃহস্পতিবার, ২৫ জানুয়ারী, ২০১৮

কবিতা : "১১-১২-১৩" - ধূমকেতু



 কবিতা : "১১-১২-১৩"
  ©  "ধূমকেতু"
--------------------------------------------------------------------


ইচ্ছের আকাশটা আপন রঙে
রাঙাতে চেয়েছিলাম -
এই অদ্ভুত দিনে ।
ভাবনার অস্তিত্বে - ছড়িয়ে দিতে চেয়েছিলাম
আবেগের নীলিমা । 

আজকের ঘুম ভাঙা ভোরে
আমার শ্রদ্ধেয় দুজনের
পদধুলা ললাটে নিয়ে,
আমার দক্ষিনের
প্রিয় বেলকুনিতে দাড়িয়ে
সূর্যস্নানে ডুবে যেতে চেয়েছিলাম...

ফুলদানিতে শুকিয়ে যাওয়া,
ফুলগুলোতে শেষ বারের মত -
দিতে চেয়েছিলাম একবিন্দু জল!
দুপুরের বাসন্তী রৌদ্রের মায়াতে,
দাড়িয়ে দেখতে চেয়েছিলাম
বিস্তৃণ খোলা প্রান্তর।
মানুষের ব্যস্ততার মিছিল দেখতে চেয়েছিলাম । 

ভুল রমণীর রূপের বেদীতে
আমার হ্নদয় নিংরানো -
প্রেমময় - নীল অপরাজিতা দিয়ে
জানাতে চেয়েছিলাম -
আমার ভালবাসার ভুবনের গল্প! 

ভেবেছিলাম পথ শিশু গুলোর,
অখ্যাত সব -
ক্রিয়া দেখতে দেখতে মনে করব
আমার পিছনে ছুড়ে আসা
চিরস্বরণীয় ছেলেবেলা । 

পথিমধ্যে দাঁড়িয়ে,
হঠাৎ হারিয়ে যাব -
কোন তনয়ার কেশের অবগাহনে;
অতল সাগরের রহস্য জড়ানো কোন চোখের মায়াতে...
লিখে ফেলব -
কিছু আবেগের লাইন! 

ইচ্ছে ছিল হারিয়ে ফেলা
সুহ্নদ গুলোর সাথে -
আবার - আড্ডাতে মেতে উঠব ।
যাদের সাথে,
বন্ধুত্বের শেষ বিন্দু টুকুও
মিশে গেছে বালুকাবেলায় । 

আমার আকাশে -
তো আর রংধনু নেই?
তাইতো আজকের এই
মোহনীয় বেলাতে,
একাই সাদা-কালো একটা মন নিয়ে
নিঃশ্চুপ অভিমানে
বসে আছি একা আকাশপানে । 

এই দিনেও একাকিত্বের তরীতে -
আমি একলা মাঝি ।

বড় একা আমি!

বিষাদে মোড়ানো -
একাকি ধ্রূবতাঁরার মত;
নির্জনতায় দাড়িয়ে থাকা
নিঃসঙ্গ বৃক্ষের মত;
টিলায় দারিয়ে থাকা
বাঁতিঘরের - বিচ্ছুরিত আলোক রশ্নির মত! 

এখন দিনের শেষ ভাগে এসে
হিসাব মিলিয়ে দেখি -
কিছুই করা হয়নি আমার ।
মনে রাখার মত - এমন কোন স্বপ্ন
এখনো আঁকতে পারিনি আমি ।

সবই শূন্য!

নির্জনে নিঝুম শূন্যতায় -
ভেসে আছি আমি । 

যার অন্য দিনেও
কিছু - হয়ে ওঠে না ।
তার বিশেষ দিনেও
কিছু - হবার থাকে না । 

এভাবেই এগিয়ে যাচ্ছে
আমার বিঃদ্ধস্ত জীবন;
অসীমের সীমানায়
আমার পদ চিন্হ - পড়বে বলে । 

তবুও আমি স্বপ্ন বুনি!
ভোর বেলাতে হয়ত কুড়িয়ে পাব -
কিছু শুকিয়ে যাওয়া সুগন্ধি বকুল;
ধুলোয় লুটানো কাঠগোলাপ;
আর শিশির ধোয়া
বেদনার নীলে সিক্ত -
একগুচ্ছো অপরাজিতা...

লেখক :  ©  "ধূমকেতু" ll ১১-১২-২০১৩ ইং ll পাবনা ll



Photo : © Dhumkeatu's Canvas. 2017
 

   ﹋﹌﹋﹌﹋﹋﹌﹋﹌﹌﹋﹋﹌﹋﹌﹋﹌﹌﹋﹋﹌﹋﹌﹋﹋﹌﹋﹋﹌﹋﹌﹋﹋﹌﹋﹋﹌﹋


⚠⚠⚠ ® [This article of this blog is the intellectual property and copyright of © "Dhumkeatu"/"ধূমকেতু" & © Dhumkeatu's Diary is owned by #Shaon_Mr_Nobody. This post is provided for educational purposes and personal use only. Without permission unauthorized use or reproduction for any reason is prohibited. All Rights Reserved.]


📷 Photo source : © "Dhumkeatu's Canvas" ll 2017 ll

*** Official Facebook page : -
💌 www.facebook.com/DhumkeatusCanvas

*** Official Instagram ID :-
www.instagram.com/canvas_of_dhumkeatu/



👉👉 Join Dhumkeatu's Facebook pages :

📃  (!) "কবিতা এবং তুমি"
💌 www.facebook.com/KobitaEbongTumi

📃 (!!) "The Bohemian's Diary"
💌 www.facebook.com/TheBohemiansDiary


👉👉 Read Dhumkeatu's Favourite Articles :

📃 "The Bohemian's Diary"
🌍 www.nostalgicbohemian.blogspot.com



🔊🔉 Believe : "Happiness is a Choice & Life is Beautiful."
''Zindagi Na Milegi Dobara." Just keep Livin...!!!
Keep Smile.......!! Happy Living......!!! :) :) :)
Thank You, Good Luck......!!! :) :) :)💘💘💘


Copyright : © "Dhumkeatu's Diary" ll 25.01.2018 ll  🇧🇩


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

প্রিয় গানের সংক্ষিপ্ত তালিকা...

**প্রিয় গানের সংক্ষিপ্ত তালিকা... ১) মন শুধু মম ছুঁয়েছে- সোলস ২)নিঃস্ব করেছ আমায় - শাফিন ৩)ফিরিয়ে দাও- মাইলস ৪)শ্রাবনের মেঘগু...